প্রতিদ্বন্দ্বী কেমাল, দুঃশ্চিন্তার ভাঁজ এরদোয়ানের কপালে

১৪ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। এ নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী হিসেবে কেমাল কিলিচদারোগ্লুর নাম ঘোষণা করেছে বিরোধী শিবির।

৭৪ বছর বয়সী কেমাল দেশটির দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

আজ সোমবার (৬ মার্চ) আনুষ্ঠানিকভাবে এ নাম ঘোষণা করা হয়। এরআগে প্রেসিডেন্ট পদে মনোনয়নে বিরোধী ৬ দলীয় জোটের প্রতিনিধিদের বিতর্ক অনুষ্ঠিত হয়। ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচন দেশটির শত বছরের মধ্যে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে চলেছে।

তুরস্কের বিরোধী জোট জানিয়েছে, তারা অর্থনীতি, নাগরিক অধিকার, পররাষ্ট্রনীতিসহ এরদোয়ানের বেশ কিছু নীতিতে বড় ধরনের পরিবর্তন আনবেন। ফলে এবারের নির্বাচনে কিলিচদারোগ্লু তুরস্কের অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতির সুযোগ গ্রহণ করতে পারেন। এছাড়া সাম্প্রতিক সময়ের ভয়াবহ ভূমিকম্পের প্রভাবকেও পুঁজি করতে পারেন।

তারপরও দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের কাছে তারা টিকতে পারবেন কিনা এ নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। কেননা গতবারের ভোটে পরাজিত হয়েছে বিরোধী জোট। যদিও জোটটি ২০১৯ সালের স্থানীয় নির্বাচনে এরদোয়ানের একে পার্টিকে হারিয়ে ইস্তাম্বুল, আঙ্কারাসহ প্রধান মিউনিসিপ্যালিটিগুলোর নিয়ন্ত্রণ নিয়েছিল।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট প্রার্থী কিলিচদারোগ্লু এর আগে প্রায় প্রতিটি নির্বাচনেই হেরেছেন। তবে তুরস্কে অভ্যুত্থানচেষ্টার পর সাংবাদিক ও শিক্ষাবিদের ওপর দমননীতি চালানোর প্রতিবাদে ২০১৭ সালে আঙ্কারা থেকে ইস্তাম্বুল পর্যন্ত ‘জাস্টিস মার্চ’ করার কারণে তার জনপ্রিয়তা বেশ বেড়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //